বৃহস্পতিবার, ০২ মে ২০২৪, ০৯:২৮ পূর্বাহ্ন

ঝুঁকিপূর্ণ ৫৯ আসনে উৎকণ্ঠা

আসন্ন দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন কেন্দ্র করে দেশের বিভিন্ন এলাকায় প্রার্থীদের কর্মী-সমর্থকদের মধ্যে সহিংসতা ছড়িয়ে পড়েছে। প্রতিদ্বন্দ্বী প্রার্থীর নির্বাচনি অফিসে হামলা-ভাঙচুর-অগ্নিসংযোগের পাশাপাশি চলছে পাল্টাপাল্টি মামলা দায়ের। একে অপরকে নানা ধরনের হুমকিও দিচ্ছেন। অনেক প্রার্থীর সমর্থকদের বিরুদ্ধে অস্ত্র নিয়ে মহড়া দেওয়ার অভিযোগও আসছে। নির্বাচনি প্রচারণা শুরু হওয়ার পর গত কয়েক দিনের সহিংসতায় তিনজন নিহত হয়েছেন। অন্তত ৫৯টি আসন থেকে সহিংসতার তথ্য পাওয়া গেছে। ভোট গ্রহণের দিন এগিয়ে আসার সঙ্গে সঙ্গে ঝুঁকিপূর্ণ এসব আসন নিয়ে বাড়ছে উদ্বেগ-উৎকণ্ঠা। সহিংসতামুক্ত অবাধ, সুষ্ঠু ও নিরপেক্ষ নির্বাচন অনুষ্ঠানে নির্বাচন কমিশনের (ইসি) পক্ষ থেকে প্রার্থীদের আচরণবিধি লঙ্ঘন না করতে বারবার সতর্ক করাসহ বিধি লঙ্ঘনজনিত শাস্তির উদ্যোগ নেওয়া হলেও সহিংসতা থামার কোনো লক্ষণ নেই। এতে আতঙ্কিত হয়ে পড়েছেন ভোটাররা। এ বিষয়ে জানতে চাইলে জাতীয় বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য রাষ্ট্রবিজ্ঞানী অধ্যাপক ড. হারুন অর রশিদ বাংলাদেশ প্রতিদিনকে বলেন, এবারের নির্বাচন একটু ভিন্ন রকমের। দেশের অন্যতম রাজনৈতিক দল নির্বাচনে আসেনি। তাই অনেকেই বলেছে, এবারের নির্বাচন প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ হবে না। তবে এরই মধ্যে নির্বাচনি সহিংসতায় প্রাণহানির ঘটনা ঘটেছে। প্রার্থীর সমর্থকদের মধ্যে সহিংসতার খবরও পাওয়া যাচ্ছে। নির্বাচন প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ না হলে এ ধরনের ঘটনা ঘটত না। তবে এসব সহিংসতার ঘটনা অনাকাক্সিক্ষত। তিনি বলেন, জনগণকে সুষ্ঠু ও শান্তিপূর্ণভাবে ভোটাধিকার প্রয়োগের সুযোগ দিতে হবে। এবার নির্বাচন কমিশন আগের অন্য যে কোনো কমিশনের চেয়ে ভালো কাজ করছে। তবে তাদের আরও বেশি কঠোর হতে হবে। প্রার্থীদের আরও বেশি দায়িত্বশীল ও সহনশীল হতে হবে।

সংশ্লিষ্টরা মনে করেন, প্রচার ঘিরে ছোটখাটো কিছু ঘটনা ঘটতে পারে। বাংলাদেশের অতীতের সব নির্বাচনে এ ধরনের নজির রয়েছে। এটা ব্যতিক্রম না। তবে বড় সহিংসতা ও প্রাণহানির মতো ঘটনা কাম্য নয়। তারা বলেন, যে কোনোভাবেই নির্বাচন অবাধ ও সুষ্ঠু করতে হবে। জনগণকে নিরাপদে ভোট প্রদান করতে দিতে হবে। আর প্রার্থীদের আরও বেশি দায়িত্বশীল ও সহনশীল হতে হবে বলেও মনে করেন তারা। আর আইনশৃঙ্খলা রক্ষায় সংশ্লিষ্টরা মনে করেন, এ ধরনের সহিংসতা প্রতিরোধের সক্ষমতা দেশের আইনশৃঙ্খলা বাহিনীগুলোর রয়েছে। শুধু নিজেদের সক্ষমতাটা প্রমাণ করলেই সব বন্ধ হয়ে যাবে।

এ বিষয়ে জানতে চাইলে পুলিশের সাবেক আইজি ও রাষ্ট্রদূত হাসান মাহমুদ খন্দকার বাংলাদেশ প্রতিদিনকে বলেন, অবাধ-শান্তিপূর্ণ নির্বাচন অনুষ্ঠানের জন্য আইনশৃঙ্খলা বাহিনীর ভূমিকা নিরপেক্ষ হতে হবে। তারা সেটা এখনো ঠিক অবস্থানেই রয়েছেন। তিনি বলেন, আমি মনে করি সহিংসতার যে কোনো ঘটনা নিয়ন্ত্রণের সক্ষমতা রয়েছে বাংলাদেশের আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর। এখন উচিত হবে তাদের সক্ষমতা প্রমাণ করা।

 

প্রাপ্ত তথ্য অনুযায়ী ঝুঁকিপূর্ণ আসনগুলো হচ্ছে- ঢাকা-১৯, নারায়ণগঞ্জ-১,  কুমিল্লা-১, কুমিল্লা-২, কুমিল্লা-৪, কুমিল্লা-৫, কুমিল্লা-৬, কুমিল্লা-৭, কুমিল্লা-৮, কুমিল্লা-১১, মাদারীপুর-৩, চট্টগ্রাম-১২, ফরিদপুর-১, ফরিদপুর-২, ফরিদপুর-৩, চাঁদপুর-১, চাঁদপুর-৪, কুষ্টিয়া-৪, লালমনিরহাট-১, মেহেরপুর-২, রাজশাহী-৬, নওগাঁ-১, চট্টগ্রাম-৩, চট্টগ্রাম-১২, চট্টগ্রাম-১৫, ময়মনসিংহ-৯, ঝিনাইদহ-১, গাজীপুর-৩, নওগাঁ-৪, মুন্সীগঞ্জ-১, সিরাজগঞ্জ-৫।

এ ছাড়া সহিংসতার আশঙ্কা থেকে বাদ যাচ্ছে না নরসিংদী-৩, নরসিংদী-৪, নরসিংদী-৫, ব্রাহ্মণবাড়িয়া-৩, লক্ষ্মীপুর-১, লক্ষ্মীপুর-৩, ফেনী-৩, নোয়াখালী-১, নোয়াখালী-২, পঞ্চগড়-১, বরিশাল-২, বরিশাল-৪, ভোলা-৩, পটুয়াখালী-৪, পটুয়াখালী-২, বরগুনা-২, ঝালকাঠি-১, রাজশাহী-১, রাজশাহী-৪, রাজশাহী-৬, গাইবান্ধা-৪, গাইবান্ধা-৫, যশোর-৪, সাতক্ষীরা-১, জামালপুর-৪, মানিকগঞ্জ-২, কিশোরগঞ্জ-২, সুনামগঞ্জ-১, রংপুর-৩ আসনও। নির্বাচনকে কেন্দ্র করে বিভিন্ন সহিংসতার বিষয়ে নির্বাচন কমিশনার মো. আলমগীর গতকাল সাংবাদিকদের বলেছেন, নির্বাচনি ডামাডোলে সবাই ব্যস্ত। প্রচার ঘিরে ছোটখাটো কিছু ঘটনা ঘটতে পারে। বাংলাদেশে সব নির্বাচনে এ ধরনের ‘ঐতিহ্য’ রয়েছে, এটা ব্যতিক্রম না। নির্বাচন কমিশন প্রার্থী ও তার সমর্থকদের কারণ দর্শানো নোটিস ছাড়াও যেসব পদক্ষেপ নিচ্ছে তাতে সব জায়গায় ‘কঠিন বার্তা’ যাচ্ছে বলেও দাবি করেন তিনি। আলমগীর বলেন, বিভাগীয় ও জেলা সফরে বলা হয়েছে- পুলিশ ও প্রশাসনকে কঠিন থাকতে হবে। প্রার্থীদের আচরণবিধি লঙ্ঘনের মাত্রা দেখে শাস্তি নির্ধারণের কথা জানিয়ে তিনি বলেন, ছোট আচরণবিধি লঙ্ঘনের জন্য বড় শাস্তি দেওয়া যাবে না। আবার বড় আচণবিধি লঙ্ঘনের জন্য ছোট শাস্তি দেওয়া যাবে না। এটা যথাযথ হতে হবে। জানতে চাইলে পুলিশ সদর দফতরের উপমহাপরিদর্শক (অপারেশন) আনোয়ার হোসেন বলেন, নির্বাচনি আচরণবিধি যারাই লঙ্ঘন করবেন তাদের বিরুদ্ধেই আমরা অ্যাকশনে যাব। এখানে কে কোন দলের প্রার্থী বা নেতা তা বিবেচ্য বিষয় নয়। ()

নিউজটি শেয়ার করুন

© All rights reserved © gtbnews24.com
Web Site Designed, Developed & Hosted By ALL IT BD 01722461335